Skip to main content

Automating Legal Documents

Legal documents are supposed to conform to some set formatting. Most lawyers use a pre-formatted earlier document and edit the new drafting over it. This is apparently a convenient way of drafting pleadings, motions or other documents. But a document often contains some texts that need to inserted in various places within the document over and over again. For example, in an Affidavit-in-Opposition to a Writ Petition, the Writ Petition number, year and the party they are representing have to be typed in many places. Finding out the those places and manually changing all those parts is a tiresome and boring task. What if those texts could be inserted once for each document and then those texts would automatically be inserted in others places as well?
Well, this can be done in several ways. What I find most convenient is using custom document Properties and inserting them by a Field called DocProperty. Once a source document template is configured, the following documents based on it can be formatted easily. The steps are as follows:
  1. Define custom properties. In Word 2013, go to File>Info. Click on Properties on the right side. Click Advanced Properties and select the Custom tab. Here add the custom properties such as case no., year of case etc.
  2. Insert Fields in appropriate place. To do this, place the marker where the text will be inserted, go to Insert>Quick Parts (in Text group)>Field>DocProperty. Now select the desired custom property you created earlier. Do this step for all the places where custom texts will be inserted.
  3. Provide text data. Go to File>Info. Click on Properties and provide the data that should be repeated throughout the document. Done!
This can also be done by defining Bookmarks and then inserting the Bookmark Text as Cross-reference.
Annexures need to be sequentially marked or numbered. Here the seq filed will come handy.

  1. Insert>Quick Parts (in Text group)>Field> Seq. In the box, type after "SEQ" the following: "annexure \* ALPHABETIC \*MERGEFORMAT" without the quotation marks. You can use any other word instead of "annexure", because this will just identify the list if you need to use the method in multiple place within the document. If you want to use numbers like 1 2 3, type Arabic instead of ALPHABETIC.
  2. If you need to use the method with different sequence of the numbers, this this going to be a little more work. Insert>Quick Parts (in Text group)>Field> Seq. In the box, type after SEQ the following: "annexure \r 50 \* ALPHABETIC \*MERGEFORMAT" without the quotation marks. Here 50 is where the number will start. The next fields however need to be slightly different. Here type "\c" instead of "\r 50". 
  3. You may save these fields along with associated texts in the Quick Part Gallery for ease of use. Select the text including the fields> Quick Parts (in Text group)>Save to Quick Part Gallery.

Comments

Popular posts from this blog

সেই ছোটবেলার জিনিসগুলো

ইয়ো-ইয়ো কোকাকোলার সাথে ফ্রি পাওয়া যেতো। আবার আলাদাও কিনতে পাওয়া যেত। নাম ইয়ো-ইয়ো। আঙ্গুলে সুতা আটকে এই জিনিস ঘুরানো হতো, যদিও অতো ভাল পারতাম না। প্রথম দেখি ১৯৯৩ সালের দিকে। টিনের পিস্তল এই রকম টিনের পিস্তলের সাথে ব্যবহারের জন্য বারুদ দেয়া কাগজ পাওয়া যেত। গুলি করলে ফটফট শব্দ হতো। বৈশাখী মেলা থেকে কিনেছিলাম। টিনের জাহাজ পানিতে চলে। এর মধ্যে কেরোসিন তেল রেখে তাতে কাপড়ের সলতে চুবিয়ে তার মাথায় আগুন দিতে হয়। সেই আগুনের ফলে ভটভট শব্দ তুলে পুকুরে জাহাজ চলতে থাকে। ইচ্ছা ছিল বৈশাখী মেলা থেকে এরকম একটা জাহাজ কিনবো, কিন্তু আর কেনা হয় নাই। টাকা ছিল না মনে হয়। ১৯৯৭ সালের কথা। ক্যাসিও ঘড়ি ক্লাস ফোরের বার্ষিক পরীক্ষায় রোল নম্বর এক হলে একটা ঘড়ি কিনে দেয়ার কথা ছিল। রোল নম্বর হল তিন। তাতে কি, ফাইভে বৃত্তি পরীক্ষা দিতে হবে, ঘড়ি না থাকলে সময় দেখবো কীভাবে? ঢাকা থেকে আব্বু নিয়ে আসলেন ক্যাসিও ডিজিটাল ঘড়ি। সারাদিন অকারণে হাত উঁচু করে সময় দেখি। মাঝে মাঝে শুধু ভাব নেয়ার জন্য ঘড়ির দিকে তাকাই। হাত নামানোর পর মনে হয়, আরে কয়টা বাজে সেটাই তো দেখা হয় নাই। সাথে সাথে আরেকবার ঘড়ি দেখি! জ্যামিতি বক্স ...

বই প্রিন্ট করতে গিয়ে

ইবুক পড়ে বাস্তবের বইয়ের মত আরাম পাওয়া যায় না। প্রিন্ট করে পড়তে পারলে ভালো হয়। কিন্তু A4 সাইজের বিশাল কাগজের একদিকের পাতায় যে প্রিন্ট বের হয় তাতে পেপারব্যাক পড়ার মজা পাওয়া যায় না। একটা কাগজে চারটার বদলে মাত্র একটা পৃষ্ঠা প্রিন্ট হওয়ায় কাগজের অপচয় হয়। কাজেই সফট কপি থেকে পেপারব্যাকের মতো প্রিন্টেড বই বানানোর মিশনে নেমে পড়লাম। মাইক্রোসফট ওয়ার্ডে বুকলেট প্রিন্ট নামে একটা অপশন আছে। এর মাধ্যমে একেকটা কাগজে চার পৃষ্ঠা প্রিন্ট হয়, সেগুলোকে মাঝখানে ভাজ করে স্টাপলার করে দিলেই পেপারব্যাকের মত বই হয়ে যায়। কাজটা করতে হলে যে সব ধাপ অনুসরণ করতে হয় তা হলোঃ Page Layout > Margins > Custom Margins > Multiple Pages > Bookfold. তারপর প্রিন্ট দিতে হয়। যদি প্রিন্টার Autoduplex সাপোর্ট না করে তাহলে প্রিন্ট করার সময় Manual Duplex টিক দিতে হবে। অটো ডুপ্লেক্স হলো অটোমেটিক্যালি কাগজের উভয় পাশে প্রিন্ট করার ক্ষমতা। এটা না থাকলে সবগুলো কাগজের এক পাশে প্রিন্ট হওয়ার পর হাত দিয়ে সেগুলোকে উলটে আবার প্রিন্টার দিতে হয়, ফলে অন্য পাশেও প্রিন্ট হয়। নিয়ম মতো সবই করলাম, কিন্তু কাজ হলো না। প্রিন্ট দেয়ার পরেও ...

পলাশ ফুলের বাঁশি

ছোট বেলায় ফাল্গুনের এক বিকেলে একটা ছোট শহরের প্রান্তে হাঁটতে হাঁটতে দেখি গাছের নিচে সুন্দর কিছু ফুল পড়ে আছে। যার সাথে হাঁটছিলাম সে বললো এর নাম পলাশ ফুল। দেখতে চমৎকার, তবে কোন ঘ্রাণ নেই। কিন্তু ফুলের ভেতরে ধনুকের মত বাঁকানো সাদা টিউবটা বের করে তারও ভিতরের লাল অংশটা ফেলে দিলে এটাকে ঠোঁটে নিয়ে বাঁশির মত বাজানো যায়। এরপর থেকে পলাশ ফুল দেখলেই এরকম বাঁশি বানাতাম। অনেক বছর পরে আজ আরেক ফাল্গুনে এই সব মনে পড়লো আর কি। সেই শৈশব, সেই শান্ত ছোট শহর, সেই পলাশ ফুলের বাঁশি!